,


শিরোনাম:
«» রাজবাড়ীতে ব্যতিক্রমী আয়োজন করতে যাচ্ছে অনলাইন প্লাটফর্ম “রাজবাড়ী সার্কেল” «» পাংশাবাসীকে দূর্গা পূজার শুভেচ্ছা জানিয়েছেন জেলা পরিষদ সদস্য উত্তম কুমার কুন্ডু «» পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে পাংশাবাসীকে শারদীয় শুভেচ্ছা জানিয়েছে দিপক কুণ্ডু «» কালুখালীতে ২০ পাউন্ডের কেক কেটে ইউপি সদস্য জামির হোসেনের জন্মদিন উদযাপন «» পাংশা প্রেসক্লাবের সদস্যদের বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করতে হবে-দৈনিক সকালের কণ্ঠ «» পাংশার অবৈধ ক্লিনিক বন্ধ করতে হবে-এমপি জিল্লুল হাকিম   «» পাংশায় ৯৮টি মন্দিরে হবে দুর্গাপূজা শিল্পীদের নিপুণ আঁচড়ে প্রস্তুত হচ্ছে প্রতিমা-দৈনিক সকালের কণ্ঠ «» পাংশায় ছাত্রলীগের কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত-দৈনিক সকালের কণ্ঠ «» পাংশায় মনির কসমেটিক্সের গোডাউনে অভিযান, ৫০ হাজার টাকা জরিমানা «» পাংশার সকল ইউনিয়ন ও ওয়ার্ড ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

পাংশায় ব্যাপক পাট উৎপাদন হয়েছে-দৈনিক সকালের কণ্ঠ

মো. আব্দুর রশিদ


পাট চাষের জন্য আবহাওয়া অনুকুলে থাকায় রাজবাড়ীর পাংশা উপজেলার ১১ হাজার ৭শত হেক্টর জমিতে এবারে মোট ২৬ হাজার ৯শত ১০ মেঃ টন পাট উৎপাদিত হয়েছে। পাংশা উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায় পাট চাষের জন্য অনুকুল আবহাওয়া বজায় থাকা এবং পাট চাষের ক্ষেত্রে কৃষকদেরকে উৎসহ উদ্দিপনা বৃদ্বির জন্য বর্তমান আওয়ামীলীগ সরকারের পক্ষ হতে কৃষকদের মধ্যে বিনা মূল্যে পাট বীজ, সার ঔষধ এবং কৃষকদের পাট চাষের উপর প্রশিক্ষন বা পরামর্শ দেওয়ায় পাংশার পাট চাষীরা অন্যান্য ফসলের চেয়ে জমিতে পাট চাষ বেশী করছে বলে জানা গেছে। আবার পাট ক্ষেতে যখনই কোন পোকা মাকড় বা রোগ বলাই দেখা দেয় তখনই কৃষকেরা পাংশা উপজেলা কৃষি অফিসে এসে কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষ বা স্ব—স্ব ইউনিয়নের কৃষি উপকারী কর্মকর্তাগনের পরামর্শ ক্রর্মে বা তাদের দিয়ে পাট ক্ষেত্র পরিদর্শন করিয়ে রোগ বালাই বা পোকা মাকড় হাত হতে রক্ষা করেন। এছাড়া পাট ক্ষেত যথাযথ ভাবে পরিচর্য্যা করা, সময় মত পানী সেচ দেওয়া এবং, সঠিক পরিমান জৈব ও রাসায়নিক সার এবং কিঠনাশক ঔষধ প্রয়োগ করা বা স্প্রে করা। পাংশা উপজেলার পাংশা বাজার , পাট্টা বাহের মোড় বাজার, বাগদুলি বাজার , বিত্তি ডাঙ্গা বাজার, মাছপাড়া বাজার বিভিন্ন বাজার ঘুড়ে দেখা যায় প্রতি মন পাটের বাজার মূল্য ৩ হাজার হতে ৩২ শত টাকা পর্যন্ত। যা গত বছরের বাজার মূল্য হতে বেশী এবং খাল, বিলে, নদী নালা এবং ডোবায় যথেষ্ট পরিমান পানী হওয়ায় কৃষকেরা সহজেই পাট জাক দিতে বা পচাতে সক্ষম হয়েছে। পাট চাষের জন্য এক দিকে অনুকুল আবহাওয়া অপর দিকে সরকারের পক্ষ হতে কৃষকদের ,মধ্যে বিনা মূলে বীজ সার এবং ঔষধ এবং প্রশিক্ষনের ব্যবস্থ্যা করায় পাংশাতে পাট চাষের প্রতি কৃষকদেরকে উৎসহ উদ্দিপনা বৃদ্বি পেয়েছে। কত হেক্টর জমিতে পাটের চাষ করা হয় এবং কত মেঃ টন পাট উৎপাদিত হয়েছে এমন প্রশ্ন পাংশা উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষকে করা হলে তিনি জানান এবারে পাংশা উপজেলার ১টি পৌর সভা এবং ১০ ইউনিয়নে মোট ১১ হাজার ৭শত হেক্টর জমিতে জে, আর এবং ৫২৪ জাতের পাটের চাষ করা হয় এবং ২৬ হাজার ৯শত ১০ মেঃ টন পাট উৎপাদিত হয়েছে। যা গড় প্রতি হেক্টর প্রতি উৎপাদন ২.৩ মেঃ টন। তিনি আরোও জানান গত বছরের চেয়ে আনুপাতিক হারে পাংশাতে এবারে পাট উৎপাদন বেশী হয়েছে।

Print Friendly, PDF & Email
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ